Uncategorized

Hay Sultan Episode 11 Bangla Subtitles

Hay Sultan Episode 11 Bangla Subtitles

মুসলিম খেলাফতের অবস্থা যখন শোচনীয়, মুসলমানদের মধ্যে যখন নিজ ধর্ম নিয়ে চলছে লড়াই, ইসলাম কে যখন মানুষ ভুলে গিয়ে দুনিয়ার মোহে পড়ে আছে ঠিক তখনই ৪৭১ হিজরীতে পবিত্র মাহে রমজান ইরানে অবস্থিত জিলান নামক জেলার কাশপিয়ান সমুদ্র উপকূলের নাঈদ নামক স্থানে ফাতেমা ও আবু সালেহ মুছা এর ঘরে একটি বাচ্চা জন্ম গ্রহণ করে। তারা তার নাম দেয় মহিউদ্দিন আব্দুল কাদের। তিনিই হচ্ছেন বড় পীর আব্দুল কাদের জিলানী (রহঃ)!

তিনি জন্মের পর পরই তার কারিশমা দেখান, তিনি একে রমজানের রাতে জন্ম গ্রহণ করেন, এদিকে লোকেরা কেউ সেই বছর বৃষ্টির কারনে চাঁদ দেখতে পায়নি। তাই তারা দ্বিধা দ্বন্দ্বে পড়ে যায়। কিন্তু আব্দুল কাদের জিলানী (রহঃ) সুবেহ সাদিক পর্যন্ত খাবার খাচ্ছিলেন কিন্তু সুবেহ সাদিক হওয়ার পর থেকে উনাকে কোন ভাবেই খাওয়ানো যাচ্ছিলো না। এতে করে সবাই বুঝতে পারে যে রমজান শুরু হয়ে গেছে। (এই ঘটনাটি একটি দুর্বল বর্ননা, তবুও তুলে ধরা হয়েছে মাত্র, নিশ্চয় আল্লাহ সর্বউত্তম জাননেওয়ালা)

Hay Sultan Bangla Subtitles

জন্মের পর থেকে তিনি অন্য বাচ্চাদের থেকে অনেক আলাদা ছিলেন। সবসময় মায়ের আদেশে চলতেন। খেলাধুলা তে তিনি তেমন যেতেন না। সবসময় বাসায় মা থেকে কিছু না কিছু শিখতে চাইতেন।

তিনি যখন একটু বড় হলেন। উনার মা উনাকে মক্তবে পাঠালেন। মক্তবে প্রথম দিন উনাকে উনার শিক্ষক আয়ুজুবিল্লাহি মিনাস শায়তনির রজিম এবং বিসমিল্লাহির রাহমানির রাহিম এর সবক দিলেন, কিন্তু তিনি হুজুরকে ১৮ পারা মুখস্ত কোরআন তেলাওয়াত শোনান। যেটিতে হুজুর খুবই মুগ্ধ হন। এবং উনাকে প্রশ্ন করেন হে মহিউদ্দিন তুমি কিভাবে ১৮ পারা কোরআন মুখস্ত করলে? জবাবে তিনি বললেনঃ “আমি যখন আমার মায়ের পেটে ছিলাম আমার মা ১৮ পারা কোরআন মুখস্ত করেছিলেন। আমি শুনে শুনে মুখস্ত করে নিয়েছি।” সুবাহানাল্লাহ!

Hay Sultan Bangla Subtitles

উনার মেধা এতটাই ভালো ছিল যে তিনি যেটি পড়তেন সেটি আর কখনোই ভুলতেন না। তিনি খুব অল্প বয়সেই কোরআনের হাফেজসহ বিভিন্ন বড় বড় মাসআলা এবং হাদিসের কিতাব আয়ত্ত করে নেন।

তিনি যখন মোটামুটি একজন ফকীহ এবং হাদীসবীদ হয়ে উঠেছিলেন তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার স্বপ্নে এসে তাকে বললেন হে আব্দুল কাদের জিলানী তুমি কেন তোমার প্রজ্ঞা মানুষের দ্বারে দ্বারে পৌঁছে দিচ্ছ না? কেন তুমি ইসলামের দাওয়াত নিয়ে মানুষের দরজায় দরজায় যাচ্ছ না?
আব্দুল কাদের জিলানী বলেনঃ হে আল্লাহর রাসূল আমার জন্ম ইরানে তাই আমি সুদ্ধ আরবি ভাষাটা পারিনা তাই আমি ইসলামের দাওয়াত নিয়ে কারো দরজায় পৌঁছাতে পারি না। তখন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কিছু একটা পরে তার মুখে ফু দিলেন এবং লালা মোবারক খাইয়ে দিলেন। এরপর থেকে তিনি এতটা সুমিষ্ট আরবি ভাষা বলতেন যা শুনে মানুষ পাগল হয়ে যেত।

তিনি যখন বয়ান করতেন মানুষ এতটাই মুখিয়ে বয়ান শুনতেন যে তাদের উপর পাখি এসে বসে থাকতো কিন্তু মানুষ টের পতো না যে তার উপর পাখি বসে আছে, পাখিও টের পেতো না মানুষের উপর বসে আছে নাকি গাছের উপর। (এটিও দুর্বল বর্ননা)

Hay Sultan Bangla Subtitles

তিনি এতটাই সত্যবাদী ছিলেন যে একবার তিনি একটি সফরে যাচ্ছিলেন। পথিমধ্যে উনার কাফেলাকে একটি ডাকাত দল ঘিরে ধরল। ডাকাত দলেরা সবাইকে নামিয়ে সারিবদ্ধ ভাবে দাঁড় করালো। সারির একদম শেষে ছিল আব্দুল কাদের জিলানী রাহমাতুল্লাহি আলাইহি। ডাকাতরা একজন একজন করে সবার থেকে সব কিছু কেড়ে নিচ্ছিল, সবাই মিথ্যা বলে তাদের সম্পদ বাঁচানোর চেষ্টা করছিল। ডাকাতদের থেকে লুকিয়ে রাখছিল।
আব্দুল কাদের জিলানী যেহেতু সফরে বের হয়েছিলেন তাকে তার মা চল্লিশ দেরহাম তার জামার ভিতরে সেলাই করে আলাদা করে দিয়েছিল।

আব্দুল কাদের জিলানী রহমতুল্লাহি আলাইহি এর মা তাকে সবসময় বলতেন সর্বদা সত্যবাদী হতে। সে দ্বারাই ডাকাতরা যখন আব্দুল কাদের জিলানী রাহমাতুল্লাহি আলাইহি ধরল। তখন তারা তাকে অনুসন্ধান না করেই জিজ্ঞেস করলো তোমার কাছে কিছু আছে? তারা মূলত এই জন্যই অনুসন্ধান করেনি কারণ তিনি তখনও ছোট। আর এই ছোট বাচ্চার কাছে কিইবা থাকতে পারে? আব্দুল কাদের জিলানী রাহমাতুল্লাহি আলাইহি চাইলে বলতে পারতেন। “নাই” তখন তারা তাকে ছেড়ে দিয়ে চলে যেতো।

Hay Sultan Episode 11 Bangla Subtitles

কিন্তু তিনি সোজা সত্য কথা বললেন এবং বললেন আমার কাছে চল্লিশ দেরহাম ভিতরে সেলাই করা আছে। ডাকাতরা হেসে উঠল বললঃ আরে তুমি কি পাগল নাকি তোমার কাছে, জামার ভিতরে এত দেরহাম কিভাবে থাকবে? আব্দুল কাদের জিলানী রাহমাতুল্লাহি আলাইহি বললেনঃ আরে না সত্যিই আমার জামার ভিতরে চল্লিশ দেরহাম সেলাই করা আছে আপনি দেখুন। ডাকাতরা দেখলেও সত্যি ওনার জামার ভিতরে চল্লিশ দেরহাম সেলাই করা। তারা অবাক হয়ে গেল। তারা জিজ্ঞেস করল তুমি আমাদেরকে সত্য কথা কেন বললে?

জবাবে আব্দুল কাদের জিলানী রহমাতুল্লাহি আলাইহি বললেন তোমরা আমার থেকে জিজ্ঞেস করলে আমার কাছে কিছু আছে কিনা আমি যেটা সত্য যেটা সেটাই বললাম। ডাকাতরা আবার জিজ্ঞেস করল? এই সত্যটা কেন বললে? কি তোমাকে এই সত্য বলালো? আব্দুল কাদের জিলানী রাহমাতুল্লাহি আলাইহি বললেনঃ আমার মা বলেছেন সর্বদা সত্য বলতে। তখন ডাকাতরা তাকে বলল হাই আমরা তো মায়ের কথাও শুনি না, উল্টো মানুষ থেকে লুটে নিয়ে খায়। তাদের মন নরম হয়ে গেল। এবং তারা সকলে ইসলাম ধর্ম গ্রহণ করে এবং সত্যের পথে ফিরে আসে।

Hay Sultan Episode 11 Bangla Subtitles

তিনি ছিলেন অন্যতম বড় অলি, তিনি জীবনের বেশিরভাগ সময় রোজা রেখে কাটিয়েছেন। রাতে কোরআন তেলাওয়াত এবং নফল নামাজের মধ্যে দিয়ে কাটিয়েছেন। তিনি রাতে চোখে নিদ্রা আসলে দেখে দেখে কোরআন পড়তেন তবুও নিদ্রায় যেতেন না। কারণ তিনি যৌবনের ৪০ বছর এশারের অজু দিয়ে ফজরের নামাজ পড়ে গিয়েছেন।

তিনি সবসময় জিকিরে ফিকিরে থাকতেন। তিনি এমনভাবে মানুষের দ্বারে দ্বারে দাওয়াত পৌঁছাতেন মানুষের মন গলে চোখ অশ্রুসিত হয়ে যেতো। ওয়াজের মধ্যে তিনি বয়ান করলে আল্লাহর আশেকেরা এসকে মাতোয়ারা হয়ে মারা পর্যন্ত যেতেন। তিনি সেই সময়ের শ্রেষ্ঠ ওলি তো ছিলেন ওই, এখন পর্যন্ত উনাকেই অলীদের মধ্যে সবচেয়ে বড় অলী বলা হয়।

Hay Sultan Episode 11 Bangla Subtitles

তিনার হাত ধরে মুসলিম বিশ্বের একটি বড় পরিবর্তন তখনকার সময়ে লক্ষিত হয় এবং খেলাফতগুলোতে তিনি বিখ্যাত হয়ে ওঠেন। তিনি তিনার জীবনকে এমনভাবে সজ্জিত করেছিলেন যা আজ পর্যন্ত মুসলিম বিশ্বের কাছে একটি উদাহরণ হয়ে আছে।

উনার বয়স যখন ৯০ এ উপনীত হয় তখন তিনি আল্লাহর চূড়ান্ত দীদার লাভের উদ্দেশ্যে ১১ রবিউস সানী ৫৬১ হিজরী রোজ সোমবার ইহজগত ত্যাগ করেন। এবং বর্তমানে ইরাকের বাগদাদ শহরে উনার কবর রয়েছে।

আল্লাহ তাআলা এই মহান অলীকে জান্নাতবাসী করুক এবং উনার উছিলায় আমাদের কেউ সঠিক বুঝ এবং সঠিক দ্বিন বুঝার তৌফিক দান করুন, আমীন! more

Server 1:

Server 2:

Server 3:

Hay Sultan Episode 11 Bangla Subtitles

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button